ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

পুলিশের চেকপোস্টে সাংবাদিককে আটকে রাখার হুমকি

ঢাকায় দুই বৃহৎ রাজনৈতিক দলের কর্মসূচিকে কেন্দ্র করে সকাল থেকে রাজধানীর প্রবেশপথ আমিনবাজারে ঢাকা জেলা পুলিশের তল্লাশি কার্যক্রম অব্যাহত রয়েছে। পুলিশ বলছে, এটি নিয়মিত চেকপোস্টের অংশ। চেকপোস্টের দিন দেড় থেকে দুই কিলোমিটার যানজট সৃষ্টি হচ্ছে।


শুক্রবার (২৮ জুলাই) সকাল ৭ থেকে ১০টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকার চেকপোস্ট ঘুরে দেখা যায়, বিভিন্ন ঢাকামুখী যাত্রীবাহী পরিবহন আটকে যাত্রীদের তল্লাশি করছে পুলিশ। এ সময় তথ্য সংগ্রহকালে দ্য ডেইলি স্টারের সাভার প্রতিবেদক আকলাকুর রহমান আকাশকে বিকেল ৫টা পর্যন্ত আটকে রাখার হুমকি দেন সাদা পোশাকধারী ওয়াকিটকি হাতে এক পুলিশ সদস্য।


এ ব্যাপারে সাংবাদিক আকলাকুর রহমান আকাশ বলেন, সকাল থেকেই আমি আমিনবাজারে তথ্য সংগ্রহ করছিলাম। বাস আটকে যাত্রীদের নামিয়ে দেয়ার দৃশ্য ভিডিও ধারণের পরপরই সাদা পোশাকধারী এক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য তেড়ে আসেন। পরিচয় দেওয়ার পরও আমাকে তিনি বিকাল ৫টা পর্যন্ত আটকে রাখার হুমকি দেন।


খোঁজ নিয়ে জানা যায়, চেকপোস্ট থেকে সকাল ৯টা পর্যন্ত তল্লাশি ও জিজ্ঞাসাবাদ শেষে অন্তত ৬০ এর অধিক ব্যক্তিকে আমিনবাজার ২০ শয্যা হাসপাতালের ভিতরে নিয়ে যায় পুলিশ। পরে আটকদের একটি প্রিজন ভ্যানে তুলে সাভার থানার পথে নিয়ে যাওয়া হয়।


জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহিল কাফী (ক্রাইম এন্ড অপস) বলেন, চেকপোস্ট আমাদের নিয়মিত চেকপোস্ট কার্যক্রমের অংশ। এছাড়া রাজধানীতে দুটি রাজনৈতিক দলের কর্মসূচি থাকায় মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করাটা আমাদের দায়িত্ব। যাতে কেউ অরাজকতা সৃষ্টি করতে না পারে সে জন্য তল্লাশি কার্যক্রমে জোর দিচ্ছি।


লোকজনকে আটকের ব্যাপারে তিনি বলেন, আটক বা গ্রেফতার বিষয়টি এমন না। শুধুমাত্র সন্দেহভাজন ব্যক্তিদের আমরা যাচাই-বাছাই ও জিজ্ঞাসাবাদ করছি। যাদের সন্দেহ হচ্ছে আমরা তাদের চেকব্যাক করছি। এর সবকিছুই করা হচ্ছে নিরাপত্তা নিশ্চিত করার জন্য। তবে আটকের ব্যাপারে স্পষ্ট ধারণা দেননি এই পুলিশ কর্মকর্তা।


চেকপোস্টে সাদা পোশাকধারীদের ব্যাপারে তিনি বলেন, সাদা পোশাকে আমাদের কেউ নেই, ডিবির যারা আছেন তাদের পরনে ডিবির জ্যাকেট রয়েছে। যাদের কথা বলছেন তারা আমাদের পুলিশের কেউ না। বিষয়টি আমরা দেখছি।


সাংবাদিককে বিকাল ৫টা পর্যন্ত আটকে রাখার হুমকির ব্যাপারে তিনি বলেন, আমি বিষয়টি দেখছি। এ রকম তো হওয়ার কথা নয়।

ads

Our Facebook Page